Wellcome to National Portal
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুলাই ২০২৪

শিশুশ্রম নিরসনে সম্মিলিতভাবে সকলকে উদ্যোগী হতে হবে: শ্রম প্রতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2024-07-03

শিশুশ্রম নিরসনে সম্মিলিতভাবে সকলকে উদ্যোগী হতে হবে: শ্রম প্রতিমন্ত্রী

ঢাকা, ০৩ জুলাই ২০২৪:

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, শিশুশ্রম নিরসন কোন বিশেষ মন্ত্রণালয়, অধিদপ্তর, সংস্থা বা প্রতিষ্ঠানের দায়িত্ব নয় বরং সকলের সম্মিলিত দায়িত্ব। সকলের প্রচেষ্ঠায় সামাজিক আন্দোলন গড়ে তুলে শিশুশ্রম  নিরসন করতে হবে।

আজ বুধবার ঢাকার একটি হোটেলে শিশুশ্রম নিরসন বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্মশালাটির আয়োজন করে। 

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি সংস্থা, সংগঠন ও প্রতিষ্ঠান যদি শিশুশ্রম নিরসনে আন্তরিকভাবে কাজ করে; সবাই যদি নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করে তাহলেই শিশুশ্রম নিরসন সম্ভব।’ 

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পের মাধ্যমে এক লক্ষ শিশুকে শ্রম থেকে প্রত্যাহার ও শিশুদের জন্য কল্যাণমূলক কার্যক্রম গ্রহণ করা সম্ভব হবে বলে শ্রম প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ আবদুর রহিম খান বলেন, এসডিজি ৮.৭ অনুসারে বাংলাদেশে শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণে এবং উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জনে শিশুশ্রম নিরসনের কোন বিকল্প নেই।

ঢাকার বিভাগীয় কমিশনার মোঃ সাবিরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহবুব হোসেন, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তরিকুল আলম, ঢাকা রেঞ্জের পুলিশ উপমহাপরিদর্শক সৈয়দ নূরুল  ইসলাম, ইউনিসেফ প্রতিনিধি জামিলা আক্তার।

কর্মশালায় শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী রাষ্ট্র ও সংস্থার প্রতিনিধি, সরকারি বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।